টমেটোর উপকারিতা Tomator Upokarita

টমেটো শীতের ফল হলেও এখন সারা বছরই পাওয়া যায়। তবে শীতের সময়ে এই সবজির সবজির স্বাদ অন্য সময়ের চেয়ে আলাদা।

সালাড হিসেবে ,রান্নাতেও টমেটো খুবই সুস্বাদু। টমেটোতে রয়েছে ভিটামিন এ, কে, ভিটামিন , বি১, বি২, বি৩, বি ৫, বি ৭ এছাড়াও রয়েছে নানা রকম প্রাকৃতিক ভিটামিন। এছাড়া রয়েছে পটাশিয়াম, ম্যাগনেসিয়াম, ক্রোমিয়াম, আয়রন, কপার ,কোলিন এবং ফসফরাসের মতো খনিজ।

আসুন জেনেনি টমেটো খাওয়ার উপকারিতা  Ashun Jeneni Tomato khayar Upokarita

১. রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খেতে পারেন টমেটো। ভিটামিন সমৃদ্ধ টমেটো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং স্ট্রেস হরমোন কমায়। এ কারণে নিয়মিত টমেটো খেলে শরীরে শক্তি বাড়ে, এবং শরীর সুস্থ থাকে।

২. টমেটো খেলে শরীরে রক্তশূন্যতা দূর হয়। নিয়মিত দু-একটি করে টমেটো খেলে রক্তের কণিকা বৃদ্ধি পায়, রক্তশূন্যতা দূর হয়। এছাড়া রক্ত পরিষ্কার, ভালো হজম হয় এবং কোষ্ঠকাঠিন্য দূর হয়।

৩. টমেটোতে থাকা লাইকোপিন ত্বকের ক্লিনজার হিসেবে কাজ করে। এটি ত্বক পরিষ্কার ও সতেজ রাখে।

৪. টমেটোতে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন কে, ক্যালসিয়াম থাকে। যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের তথ্যানুযায়ী, প্রতি ১০০ গ্রাম টমেটোতে ১১০ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। নিয়মিত টমেটো খেলে হাড়ের স্বাস্থ্য ভালো থাকে।

৫. টমেটো ভিটামিন এ এবং ভিটামিন সি’র ভালো উৎস। এ দুটি উপাদান ক্ষতিকারক ফ্রিরেডিকেল থেকে শরীরকে মুক্তি দিতে সাহায্য করে। এতে শরীর সুস্থ থাকে।

৬. টমেটোতে থাকা ভিটামিন এ, ভিটামিন বি এবং পটাশিয়াম কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে। সেইসঙ্গে রক্তচাপ কমাতে সাহায্য করে।

৭. টমেটোতে ক্রোমিয়াম নামক এক ধরনের কোন খনিজ থাকায়,এটি রক্তে শর্করা নিয়ন্ত্রনে সহায়তা করে। এ কারণে এটি ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী।